মঙ্গলবার, ১৬ Jul ২০২৪, ০৩:১১ পূর্বাহ্ন

শিরোনাম :
নরসিংদীতে ভূমি অধিগ্রহণের ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের মাঝে চেক বিতরণ নরসিংদী বেলাবতে ব্যবসায়ীর বাড়িতে হামলা,প্রায় ২০ লক্ষ টাকার ক্ষতি শিবপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স-এর. পক্ষ থেকে এমপিকে উষ্ণ সংবর্ধনা পলাশে তিন বছরের শিশু মাইশার লাস উদ্ধার আটক ৩ নরসিংদী জেলা শিবপুর উপজেলায় সরকারি ইটের সলিং রাস্তা উঠিয়ে ফেলেছে দুষ্কৃতকারীরা বীর মুক্তিযোদ্ধা সাবেক সংসদ সদস্য অকুতোভয় রাজনীতিক প্রখ্যাত সাংবাদিক কামাল হায়দার স্মরণে দোয়া মাহফিল অনুষ্ঠিত এশাআতে দ্বীন নু্রানী তালিমূল কোরআন ক্যাডেট মাদ্রাসার কৃতি শিক্ষার্থীদের মাঝে পু্রুষ্কার বিতরণ লেখাপড়ার পাশাপাশি খেলাধুলাও করতে হবে……… আলহাজ্ব মোঃ সামসুল ইসলাম মোল্লা নরসিংদীর শিবপুর সাব রেজিস্ট্রার নেই ..হতাশায় গ্রাহক চিত্রশিল্পী আল-আমীনের আঁকা ছবি গুলো সংরক্ষণের প্রয়োজন
নরসিংদী ইউএমসি জুট মিলে অস্থায়ী শ্রমিকদের চূড়ান্ত পাওনার দাবীতে অবস্থান কর্মসূচী

নরসিংদী ইউএমসি জুট মিলে অস্থায়ী শ্রমিকদের চূড়ান্ত পাওনার দাবীতে অবস্থান কর্মসূচী

ডেস্ক রিপোটঃ

নরসিংদীর রাষ্ট্রায়ত্ব ইউএমসি জুটমিল সরকার কর্তৃক বন্ধ ঘোষণা করায় অস্থায়ী শ্রমিকরা চূড়ান্ত পাওনা পরিশোধের দাবিতে অবস্থান কর্মসূচী পালন করেছে। সোমবার (৮ মার্চ) সকাল থেকে দুপুর পর্যন্ত মিলগেইটের সামনের সড়কে এ কর্মসূচী পালন করেন তারা।

অস্থায়ী শ্রমিকরা জানান, অব্যাহত লোকসানের কারণে গত বছরের ৭ জুলাই নরসিংদীর ইউএমসি জুটমিলসহ দেশের সকল রাষ্ট্রায়ত্ব পাটকল বন্ধ ঘোষণা করে সরকার। বন্ধ ঘোষণার পর স্থায়ী ও অস্থায়ী শ্রমিকদের বকেয়া বেতনসহ সকল পাওনা ২০২০ সালের সেপ্টেম্বর মাসের মধ্যে পরিশোধ করার প্রতিশ্রুতি দেয় মন্ত্রণালয়।

পরে ইউএমসি জুটমিলে কর্মরত স্থায়ী ও অস্থায়ী প্রায় ৬ হাজার শ্রমিকের  মধ্যে ৩ হাজার স্থায়ী শ্রমিককে ব্যাংকের মাধ্যমে ১৬০ কোটি টাকা  ও সঞ্চয় পত্রের মাধ্যমে  ১৪০ কোটি টাকা পরিশোধ করা হয়। কিন্তু আশ্বাস দেয়ার পরও মিলটির প্রায় ৩ হাজার অস্থায়ী শ্রমিকের চূড়ান্ত পাওনার ২১ কোটি ১৭ লক্ষ  টাকা পরিশোধ করা হয়নি। বকেয়া এসব পাওনাসহ ৯ দফা দাবিতে অবস্থান কর্মসূচী পালন করেন শ্রমিকরা।

৯ দফা দাবির মধ্যে রয়েছে, শ্রমিকদের এরিয়া বিল প্রদান, ২০১৯ সালের ৫ সপ্তাহের বকেয়া বিল পরিশোধ, গত ০৪/০১/২০২১ তারিখের শ্রম ও কল্যাণ বিভাগীয় প্রধান এর বিজ্ঞপ্তি মোতাবেক শ্রমিকদের পাওনা পরিশোধ, মৃত শ্রমিকদের মৃতদাবী বিলসহ যাবতীয় পাওনা পরিশোধ, মামলাকৃত শ্রমিকদের পাওনা পরিশোধ, সমস্ত শ্রমিকদের চুড়ান্ত হিসাব প্রদান, ০১/০৭/২০ ইং তারিখে অবসায়ন শ্রমিকদের চিঠি/সার্ভিস বই প্রদান, ০১/০৭/২০ ইং তারিখ হতে ঘোষিত ২০% মহার্ঘ্য ভাতার বকেয়া বিল প্রদান ও প্রথম শ্রেণির ম্যাজিষ্ট্রেট কতৃক নন-জুডিসিয়াল ষ্ট্যাম্প এর মাধ্যমে যে সমস্ত শ্রমিকদের নাম অন্যান্য সংশোধনের মাধ্যমে এভিডেভিড করে সোনালী ব্যাংক এর সঞ্চয়পত্র ফরম পূরণ করা হয়েছে তাদের টাকা পরিশোধ করা।

ইউএমসি জুটমিলের সিবিএ নেতৃবৃন্দ জানান, মিল বন্ধ ঘোষণার পর বেকার হওয়া জুটমিল শ্রমিকরা মানবেতর জীবনযাপন করছেন। স্থায়ী শ্রমিকরা তাদের পাওনা পেলেও মিলটির প্রায় ৩ হাজার অস্থায়ী শ্রমিক তাদের চূড়ান্ত পাওনা এখনও পরিশোধ করা হয়নি। প্রায় ৩ হাজার শ্রমিকের ২১ কোটি ১৭ লক্ষ  টাকা বকেয়া রয়েছে বলে জানান তিনি।

এই সংবাদটি শেয়ার করুনঃ




raytahost-demo
© All rights reserved © 2020
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD