বৃহস্পতিবার, ২৫ Jul ২০২৪, ১০:৪০ অপরাহ্ন

শিরোনাম :
নরসিংদীতে ভূমি অধিগ্রহণের ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের মাঝে চেক বিতরণ নরসিংদী বেলাবতে ব্যবসায়ীর বাড়িতে হামলা,প্রায় ২০ লক্ষ টাকার ক্ষতি শিবপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স-এর. পক্ষ থেকে এমপিকে উষ্ণ সংবর্ধনা পলাশে তিন বছরের শিশু মাইশার লাস উদ্ধার আটক ৩ নরসিংদী জেলা শিবপুর উপজেলায় সরকারি ইটের সলিং রাস্তা উঠিয়ে ফেলেছে দুষ্কৃতকারীরা বীর মুক্তিযোদ্ধা সাবেক সংসদ সদস্য অকুতোভয় রাজনীতিক প্রখ্যাত সাংবাদিক কামাল হায়দার স্মরণে দোয়া মাহফিল অনুষ্ঠিত এশাআতে দ্বীন নু্রানী তালিমূল কোরআন ক্যাডেট মাদ্রাসার কৃতি শিক্ষার্থীদের মাঝে পু্রুষ্কার বিতরণ লেখাপড়ার পাশাপাশি খেলাধুলাও করতে হবে……… আলহাজ্ব মোঃ সামসুল ইসলাম মোল্লা নরসিংদীর শিবপুর সাব রেজিস্ট্রার নেই ..হতাশায় গ্রাহক চিত্রশিল্পী আল-আমীনের আঁকা ছবি গুলো সংরক্ষণের প্রয়োজন
ভয়াবহ দাবানলের কবলে পড়েছে কানাডা

ভয়াবহ দাবানলের কবলে পড়েছে কানাডা

ডেস্ক রিপোর্টঃ

চলতি সপ্তাহেই সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ডের পর ভয়াবহ দাবানলের কবলে পড়েছে কানাডা। তীব্র তাপপ্রবাহের পর দেশটির ব্রিটিশ কলাম্বিয়া প্রদেশের লিটন গ্রামের ৯০ শতাংশ অঞ্চল দাবানলে পুড়ে গেছে। ব্রাড ভিস নামে দেশটির পার্লামেন্টের একজন সদস্য এ তথ্য জানিয়েছেন। দাবানলের কারণে লিটন গ্রাম ও আশপাশের এলাকার ব্যাপক ক্ষতি হয়েছে। খবর বিবিসির।

লিটনের মেয়র জ্যান পোল্ডারম্যান বলেন, দাবানল শুরুর মাত্র ১৫ মিনিটের মধ্যেই গ্রামের বিভিন্ন স্থানে আগুন ছড়িয়ে পড়ে। পুরো গ্রামে আগুন ছড়িয়ে পড়ায় ব্যাপক ক্ষতির মুখে পড়েছেন সেখানকার বাসিন্দারা। জীবন নিয়ে বের হতে পারায় তিনি ভাগ্যবান। গ্রামের আশপাশের বিভিন্ন অবকাঠামো পুড়ে গেছে। দাবানল শুরুর আগেই বাসিন্দাদের গ্রাম ছেড়ে যেতে বলা হয়েছিল বলে জানান তিনি।\হগত বুধবার গ্রামটির প্রায় ২৫০ বাসিন্দা সেখান থেকে চলে যায়। তাদের মধ্যে অনেকেই সঙ্গে কিছু নিয়ে যেতে পারেনি। বর্তমানে গ্রামবাসী আশপাশের এলাকার বিভিন্ন আশ্রয়কেন্দ্রে অবস্থান নিয়েছে। আগুন নেভাতে স্থানীয় দমকল কর্মীদের উপদ্রুত অঞ্চলে পাঠানো হয়েছে। বৃহস্পতিবার দেশটির কর্মকর্তারা জানান, গত ২৪ ঘণ্টায় নতুন ৬২টি অগ্নিকাণ্ড হয়েছে। প্রায় এক হাজার মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে। এএফপির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।\হব্রিটিশ কলাম্বিয়া রাজ্যের প্রিমিয়ার জন হরগান এক সংবাদ সম্মেলনে বলেন, এই মুহূর্তে আগুনের ঝুঁকি কতটা বেশি তা বোঝাতে পারছি না। প্রতিরক্ষামন্ত্রী হারজিত সাজ্জান টুইটারে লিখেছেন, লাইটনের বাসিন্দাদের জন্য গত ২৪ ঘণ্টা ছিল বিপর্যয়কর। তিনি বলেন, বাসিন্দাদের সহায়তা দিতে প্রস্তুত রয়েছে কানাডার সশস্ত্র বাহিনী। অগ্নিকাণ্ডের ঘটনায় এখন পর্যন্ত কোনো হতাহতের কথা জানায়নি প্রাদেশিক কর্তৃপক্ষ। বৃহস্পতিবার স্থানীয় সময় সকালে ব্রিটিশ কলাম্বিয়ার ফায়ার অথরিটি জানিয়েছে, মারাত্মক গরম এবং উষ্ণ আবহাওয়ায় তাদের কাজ কঠিন হয়ে উঠেছে।

কানাডার আবহাওয়া কর্তৃপক্ষ বলছে, ব্রিটিশ কলাম্বিয়া, অ্যালবার্টা, সাসকাচুয়ান, নর্থওয়েস্টার্ন টেরিটোরিস ও ইউকন রাজ্যে সতর্কতা জারি করা হয়েছে। এসব অঞ্চলে পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছেছে, সেখানকার দোকানে বহনযোগ্য এয়ার কন্ডিশনার ও ফ্যান মিলছে না। খোলা জায়গায় করোনার টিকাদান কার্যক্রম বন্ধ করে দিয়েছে হাসপাতালগুলো।\হএর আগে চলতি সপ্তাহে লিটন গ্রামে ৪৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। এটি ছিল কানাডার ইতিহাসে সর্বকালের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড। এর আগে দেশটিতে কখনও তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াস পার হয়নি। একই অবস্থা উত্তর আমেরিকাজুড়েও। সেখানেও অস্বাভাবিক রকম গরম পড়েছে। এই তাপমাত্রার মাঝে দাবানল হানা দিল সেখানে। গত পাঁচ দিনে ব্রিটিশ কলাম্বিয়া প্রদেশে ৪৮৬ জনের মৃত্যু হয়েছে। অন্যান্য সময়ে এ অঞ্চলে গড় মৃত্যুর সংখ্যা থাকে ১৬৫ জন। স্থানীয় চিফ করোনার লিসা লাপোইন্তে মৃত্যুর হার অস্বাভাবিকভাবে বৃদ্ধির জন্য চরম আবহাওয়াকে দায়ী করেছেন। তিনি বলেন, তাপমাত্রা বৃদ্ধির কারণেই তাপদাহের সৃষ্টি হচ্ছে, আর তাপদাহ থেকেই মানুষের মৃত্যু ঘটছে। উষ্ণতা বাড়ার কারণে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া থেকে কানাডার আর্কটিক পর্যন্ত ‘হিট ডোম’ দেখা দিয়েছে। অঞ্চলটির অনেক এলাকায় সর্বোচ্চ তাপমাত্রার নতুন নতুন রেকর্ড হচ্ছে। এমতাবস্থায় ‘বিপজ্জনক’ হিট লেভেলের বিষয়ে নাগরিকদের সতর্ক করেছে কানাডা ও যুক্তরাষ্ট্র।

এই সংবাদটি শেয়ার করুনঃ




raytahost-demo
© All rights reserved © 2020
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD