শনিবার, ২৭ Jul ২০২৪, ০২:০৬ অপরাহ্ন

শিরোনাম :
নরসিংদীতে ভূমি অধিগ্রহণের ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের মাঝে চেক বিতরণ নরসিংদী বেলাবতে ব্যবসায়ীর বাড়িতে হামলা,প্রায় ২০ লক্ষ টাকার ক্ষতি শিবপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স-এর. পক্ষ থেকে এমপিকে উষ্ণ সংবর্ধনা পলাশে তিন বছরের শিশু মাইশার লাস উদ্ধার আটক ৩ নরসিংদী জেলা শিবপুর উপজেলায় সরকারি ইটের সলিং রাস্তা উঠিয়ে ফেলেছে দুষ্কৃতকারীরা বীর মুক্তিযোদ্ধা সাবেক সংসদ সদস্য অকুতোভয় রাজনীতিক প্রখ্যাত সাংবাদিক কামাল হায়দার স্মরণে দোয়া মাহফিল অনুষ্ঠিত এশাআতে দ্বীন নু্রানী তালিমূল কোরআন ক্যাডেট মাদ্রাসার কৃতি শিক্ষার্থীদের মাঝে পু্রুষ্কার বিতরণ লেখাপড়ার পাশাপাশি খেলাধুলাও করতে হবে……… আলহাজ্ব মোঃ সামসুল ইসলাম মোল্লা নরসিংদীর শিবপুর সাব রেজিস্ট্রার নেই ..হতাশায় গ্রাহক চিত্রশিল্পী আল-আমীনের আঁকা ছবি গুলো সংরক্ষণের প্রয়োজন
বঙ্গবন্ধু ও রাষ্ট্রপতি পুরস্কার পাচ্ছেন ৩ ব্যবসায়ী

বঙ্গবন্ধু ও রাষ্ট্রপতি পুরস্কার পাচ্ছেন ৩ ব্যবসায়ী

নরসিংদী প্রতিনিধিঃ

শিল্প খাতে বিশেষ অবদানের জন্য শিল্প মন্ত্রণালয় ঘোষিত দুটি ক্যাটাগরিতে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার ও রাষ্ট্রপতি শিল্প উন্নয়ন পুরস্কার পাচ্ছেন নরসিংদীর তিন শিল্প প্রতিষ্ঠান।

প্রতিষ্ঠান তিনটি হচ্ছে, জেলার মাধবদীতে অবস্থিত ইঞ্জিনিয়ার মো. ফায়জুর রহমান ভূঞা জুয়েল (সিআইপি) মালিকানাধীন জজ ভূঞা গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান জজ ভূঞা টেক্সটাইল মিলস, একই এলাকার নিজাম উদ্দিন ভুঁইয়া লিটন (সিআইপি) মালিকানাধীন রমনী গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান মাধবদী ডাইং এন্ড ফিনিশিং মিলস লিমিটেড এবং শিবপুর উপজেলার কারারচরে অবস্থিত আব্দুল কাদির মোল্লা মালিকানাধীন থার্মেক্স গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান আদুরি অ্যাপারেলস্।
এরমধ্যে বৃহৎ শিল্প ক্যাটারিতে জজ ভূঞা টেক্সটাইল মিলস দ্বিতীয় ও আদুরি অ্যাপারেলস্ তৃতীয় স্থানে মনোনিত হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কারে। এছাড়া মাঝারি শিল্প ক্যাটাগরিতে মাধবদী ডাইং এন্ড ফিনিশিং মিলস লিমিটেড তৃতীয় ও ক্ষুদ্র শিল্প ক্যাটাগরিতে দ্বিতীয় স্থানে রাষ্ট্রপতি শিল্প উন্নয়ন পুরস্কারের জন্য মনোনিত হয়েছে। গত ২৭ জুন শিল্প মন্ত্রণালয় কর্তৃক জারিকৃত পৃথক প্রজ্ঞাপনে তাদের নাম ঘোষণা করা হয়।
জাতীয় অর্থনীতিতে শিল্পখাতের অবদানের স্বীকৃতি, প্রণোদনা সৃষ্টি ও সৃজনশীলতাকে উৎসাহের লক্ষ্যে প্রচলিত রাষ্ট্রপতি শিল্প উন্নয়ন পুরস্কারের পাশাপাশি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মরণে দেশে প্রথমবারের মতো বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার দিতে যাচ্ছে শিল্প মন্ত্রণালয়। বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কারে ৭টি ক্যাটাগরিতে ২৩জন ও রাষ্ট্রপতি শিল্প উন্নয়ন পুরস্কারে ৬টি ক্যাটাগরিতে ১৯জন সহ মোট ৪২জনকে এ পুরস্কারের জন্য মনোনীত করা হয়।

প্রসঙ্গত, শিল্প উদ্যোক্তা ও শিল্প প্রতিষ্ঠানগুলোর সৃজনশীলতাকে উৎসাহ ও তাদের অবদানের স্বীকৃতি স্বরূপ ২০১৩ সনে চালু হওয়া রাষ্ট্রপতি শিল্প পুরস্কারের পাশাপাশি ২০১৯ সালে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার নীতিমালা প্রণয়ন করে সরকার। ওই বছরের ১ জুলাই মন্ত্রিপরিষদ বিভাগের জাতীয় পুরস্কার-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি নীতিমালাটির অনুমোদন দেয়। মূলত শিল্প খাতে অবদানের স্বীকৃতি স্বরূপ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মরণে এ শিল্প পুরস্কারের প্রবর্তন করা হয়।এতে প্রত্যেক ক্যাটাগরির প্রথম পুরস্কার হিসেবে তিন লাখ টাকা ও ২৫ গ্রাম স্বর্ণখচিত ক্রেস্ট, দ্বিতীয় পুরস্কার দুই লাখ টাকা ও ২০ গ্রাম স্বর্ণখচিত ক্রেস্ট এবং তৃতীয় পুরস্কার এক লাখ টাকা ও ১৫ গ্রাম স্বর্ণ খচিত ক্রেস্ট প্রদানের কথা রয়েছে।

এই সংবাদটি শেয়ার করুনঃ




raytahost-demo
© All rights reserved © 2020
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD