বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৩:৫০ অপরাহ্ন

শিরোনাম :
নরসিংদীতে মানবতা সমাজ কল্যাণ সংস্থার উদ্যোগে ঈদ সামগ্রী বিতরণ নরসিংদী মডেল প্রেস ক্লাব এর ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত শিবপুর উপজেলা যুবদলের দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত নরসিংদীর রায়পুরায় গু*লি করে ৬০ লাখ টাকা ছিনতাই নরসিংদীতে পানিতে ডুবে দুই ভাই নিহত নরসিংদী শহরের শিক্ষাচত্বর সংলগ্ন বঙ্গবন্ধু পৌর পার্কে রমজানে সাশ্রয়ী বাজারের শুভ উদ্বোধন পলাশে জোরপূর্বক মাটি বিক্রি কৃষিজমি পুকুরে পরিণত চর আড়ালিয়া(ইউপি) নির্বাচনে চেয়ারম্যান পদে মাসুদা জামান নির্বাচিত ফুলকুড়ি কিন্ডার গার্টেন এর ২২ তম বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত উই ক্যান স্কুলের বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক অনুষ্ঠান
বঙ্গবন্ধু ও রাষ্ট্রপতি পুরস্কার পাচ্ছেন ৩ ব্যবসায়ী

বঙ্গবন্ধু ও রাষ্ট্রপতি পুরস্কার পাচ্ছেন ৩ ব্যবসায়ী

নরসিংদী প্রতিনিধিঃ

শিল্প খাতে বিশেষ অবদানের জন্য শিল্প মন্ত্রণালয় ঘোষিত দুটি ক্যাটাগরিতে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার ও রাষ্ট্রপতি শিল্প উন্নয়ন পুরস্কার পাচ্ছেন নরসিংদীর তিন শিল্প প্রতিষ্ঠান।

প্রতিষ্ঠান তিনটি হচ্ছে, জেলার মাধবদীতে অবস্থিত ইঞ্জিনিয়ার মো. ফায়জুর রহমান ভূঞা জুয়েল (সিআইপি) মালিকানাধীন জজ ভূঞা গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান জজ ভূঞা টেক্সটাইল মিলস, একই এলাকার নিজাম উদ্দিন ভুঁইয়া লিটন (সিআইপি) মালিকানাধীন রমনী গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান মাধবদী ডাইং এন্ড ফিনিশিং মিলস লিমিটেড এবং শিবপুর উপজেলার কারারচরে অবস্থিত আব্দুল কাদির মোল্লা মালিকানাধীন থার্মেক্স গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান আদুরি অ্যাপারেলস্।
এরমধ্যে বৃহৎ শিল্প ক্যাটারিতে জজ ভূঞা টেক্সটাইল মিলস দ্বিতীয় ও আদুরি অ্যাপারেলস্ তৃতীয় স্থানে মনোনিত হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কারে। এছাড়া মাঝারি শিল্প ক্যাটাগরিতে মাধবদী ডাইং এন্ড ফিনিশিং মিলস লিমিটেড তৃতীয় ও ক্ষুদ্র শিল্প ক্যাটাগরিতে দ্বিতীয় স্থানে রাষ্ট্রপতি শিল্প উন্নয়ন পুরস্কারের জন্য মনোনিত হয়েছে। গত ২৭ জুন শিল্প মন্ত্রণালয় কর্তৃক জারিকৃত পৃথক প্রজ্ঞাপনে তাদের নাম ঘোষণা করা হয়।
জাতীয় অর্থনীতিতে শিল্পখাতের অবদানের স্বীকৃতি, প্রণোদনা সৃষ্টি ও সৃজনশীলতাকে উৎসাহের লক্ষ্যে প্রচলিত রাষ্ট্রপতি শিল্প উন্নয়ন পুরস্কারের পাশাপাশি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মরণে দেশে প্রথমবারের মতো বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার দিতে যাচ্ছে শিল্প মন্ত্রণালয়। বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কারে ৭টি ক্যাটাগরিতে ২৩জন ও রাষ্ট্রপতি শিল্প উন্নয়ন পুরস্কারে ৬টি ক্যাটাগরিতে ১৯জন সহ মোট ৪২জনকে এ পুরস্কারের জন্য মনোনীত করা হয়।

প্রসঙ্গত, শিল্প উদ্যোক্তা ও শিল্প প্রতিষ্ঠানগুলোর সৃজনশীলতাকে উৎসাহ ও তাদের অবদানের স্বীকৃতি স্বরূপ ২০১৩ সনে চালু হওয়া রাষ্ট্রপতি শিল্প পুরস্কারের পাশাপাশি ২০১৯ সালে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার নীতিমালা প্রণয়ন করে সরকার। ওই বছরের ১ জুলাই মন্ত্রিপরিষদ বিভাগের জাতীয় পুরস্কার-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি নীতিমালাটির অনুমোদন দেয়। মূলত শিল্প খাতে অবদানের স্বীকৃতি স্বরূপ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মরণে এ শিল্প পুরস্কারের প্রবর্তন করা হয়।এতে প্রত্যেক ক্যাটাগরির প্রথম পুরস্কার হিসেবে তিন লাখ টাকা ও ২৫ গ্রাম স্বর্ণখচিত ক্রেস্ট, দ্বিতীয় পুরস্কার দুই লাখ টাকা ও ২০ গ্রাম স্বর্ণখচিত ক্রেস্ট এবং তৃতীয় পুরস্কার এক লাখ টাকা ও ১৫ গ্রাম স্বর্ণ খচিত ক্রেস্ট প্রদানের কথা রয়েছে।

এই সংবাদটি শেয়ার করুনঃ




raytahost-demo
© All rights reserved © 2020
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD